মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

তথ্য অধিকার আইনের বিধানাবলী বাস্তবায়নের জন্য কর্ত্তৃপক্ষ কর্তৃক গৃহিত বিভিন্ন কার্যক্রমের বিবরণ :-

 “ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ”

Vision

“গতি, সেবা, ত্যাগ” আমাদের মূল মন্ত্র, দূর্যোগ মোকাবেলায় আমরা দৃঢ় প্র্রতিজ্ঞ

 

Mision

অন্যান্য সংস্থার সাথে সমন্বয়সাধন করে অগ্নি দূর্ঘটনাসহ  যে কোন দূর্যোগে জান-মালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা, দূর্ঘটনায় আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান, রোগী পরিবহন, এ্যাম্বুলেন্স সহায়তা প্রদান, বহুতল/বানিজ্যিক ভবন, শিল্প কারখানায় অগ্নি দূর্ঘটনা রোধকল্পে প্রয়োজনীয় প্রশিক্ষন, পরামর্শ ও মহড়া পরিচালনা এবং বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ।

সিটিজেন চার্টার

অগ্নি-দূর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ

১। দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রিয় নিয়ন্ত্রন কক্ষে দূর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগন সাজ-সরাঞ্জামাদিসহ দূর্ঘটনা স্থলে গমন করে।

৩। যে কোন দূর্যোগে ১৯৯ ডায়াল করলেই এই সেবা পাওয়া যায় , এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন

৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিন্ম লিখিত নম্বরে যোগাোযগ করুন।

উপ-পরিচালক,ঢাকা বিভাগ, ঢাকা                       ০২৯৫৫৬৭৫৮

উপ-পরিচালক,চট্রগ্রাম বিভাগ, চট্রগ্রাম                  ০৩১৭১৬৩২৬

উপ-পরিচালক,রাজশাহী বিভাগ, রাজশাহী              ০৭২১৭৭৪২২৪

উপ-পরিচালক,খুলনা বিভাগ, খুলনা                     ০৪১৭৬০৩৩৪

উপ-পরিচালক, সিলেট বিভাগ সিলেট                  ০৮২১৭১৬৩৫০

উপ-পরিচালক,বরিশাল বিভাগ, বরিশাল               ০৪৩১৬৫১৩৩

ফায়ার লাইসেন্স(অগ্নি-দূর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)

১। স্থানীয় সহকারী পরিচালক /উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পুরণ পূর্বক নিন্ম বর্নিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

ক) ট্রেড লাইসেন্স

খ) প্রতিষ্ঠানের নিজেস্ব ভবন ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

গ)ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।

ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকসা।

ঙ। প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে memorandum of Articles(Certificate of Incorporation)।

চ। প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ ।

ছ। বহুতল বা বানিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

জ। গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্র্রে ফায়ার সার্ভিসের নির্ধারিত তথ্য বিবরনী ।

২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্ম দিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা।

৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয় ।

৪। পরামর্শ মোতাবকে কর্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়।

৫। পরিদর্শন যুক্তিসঙ্গতভাব সন্তোষজনক হলে সর্বোচ্চ ৯০ (নব্বই) দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

৬। যুক্তিসঙ্গত কারনে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০ (একশত বিশ)দিনের  মধ্যে আবেদনকারীকে শুনানির সুযোগ প্রদান করেন ।

৭। মহাপরিচালকের নিকট হইতে ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুদ্ধ হলে ৩০ (ত্রিশ)দিনের মধ্যে বিষয়টি পুনঃ বিবেচনার জন্য মহপরিচালকের নিকট আবেদন করবেন।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধান্ত গ্রহণ করবেন।

৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিন্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপিল

করতে পারবেন

১০। আপিল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন।

বহুতল বানিজ্যিক ভবনের  ছাড়পত্রঃ

১। অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন ২০০৩ এর ৭নং ধারা অনুসারে অনূর্ধ ৭ তলা ভবনের বা বানিজ্যিক ভবনের অগ্নি প্র্রতিরোধ ছাড়পত্র প্রদান করা হয়।

২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।

৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।

৪। অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনিত পরিদর্শক ৭ (সাত) কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদর্শ করবেন।

৫।পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয় ।

৬।পরামশ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে শর্তসাপেক্ষে পরবর্তী ৭ (সাত) কর্মদিবসেরমধ্যে ছাড়পত্র প্রদান করা হয় ।

৭। পরদির্শন যুক্তিসঙ্গত কারণে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষণা করতে পারবেন।

৮।ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষনার কারনে কোন ব্যক্তি সংক্ষুদ্ধ হলে তিনি উক্তরুপ ঘোষনার ৩০ (ত্রিশ ) দিনের মধ্যে সরকারের নিকট আপিল করতে পারবেন ।

৯।উক্ত আপিল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ  করবেন ।

এ্যাম্বুলেন্স সার্ভিস :

১।অত্র অধিদপ্তর স্থানীয় ভাবে বা আন্ত:জেলা পর্যায় রোগী পরিবহনেরে নিমিত্তে জনসাধারণের জন্য এ্যম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে ।

২।এ্যম্বুলেন্স সার্ভিসের আতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দূর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয় ।

৩।এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পেৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যম্বুলেন্স কল গ্রহণ করা হয় ।

৪।আন্ত:জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেতে রোগীর পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূর্বক পূর্ক অনুমোদন নিত হয়।

৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিন্মরুপঃ

ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১ (এক) মাইল/১কিলোমিটার হতে ৫ মাইল /৮ কলিোমটিার পযর্ন্ত ১০০/-(একশত) টাকা।

খ) ৫ মাইলের উর্দ্ধে হতে ১০ মাইল অথবা আট কিলোমিটার  হতে ১৬ কিলোমিটার পযর্ন্ত প্রতিকল ১৫০/-(একশত পঞ্চাশ) টাকা ।

গ। দুরবর্তী /আন্তঃজলো কলের ক্ষেত্রে প্রতিমাইল ১৫ (পনের) টাকা অথবা প্রতি কিলোমিটার ৯ (নয়) টাকা।

৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক রোগী বহন করা হয় না।

অগ্নি প্রতিরোধ মুলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষন সেবাঃ

১। উক্ত সেবা গ্রহনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।

২। আবদেন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ এ অন্যান্য শর্তাবলীসহ প্যাকজে প্রস্তাব প্রেরণ করে।

৩। সংশ্লিষ্ট প্রতষ্ঠিান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মননিত করমর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনিয় সমম্বয়সাধন পূর্বক নিন্ম লিখিত সেবা প্রদান করে থাকে।

ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয় পরামর্শ প্রদান।

খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয় প্রশক্ষিণ প্রদান

গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয় মহড়া পরিচালনা।


Share with :

Facebook Twitter