গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপসহকারী পরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিলিভ ডিফেন্স
মেহেরপুর।
১. ভিশন (Vision) ও মিশন (Mission):
ভিশন (Vision): ‘‘অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’
মিশন (Mission): ‘‘দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।’’
২. প্রতিশ্রুত সেবাসমুহ
২.১।নাগরিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
অগ্নি নির্বাপণ, উদ্ধার,
|
যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/ উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত; |
সাকরিয়া হায়দার উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মেহেরপুর । ফোন: ০২৪৭৯৯২১১০০ মোবাইল: ০১৭১০৯৩৮১৭১ ই-মেইল: dadmpr@fireservice.gov.bd |
২. |
অ্যাম্বুলেন্স; |
জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না); |
রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে; |
নন এসি অ্যাম্বুলেন্স এর ক্ষেত্রেঃ ক) দেশের সকল এলাকায় ৮কি:মি: পর্যন্ত প্রতি কল ৩০০ টাকা । খ) ৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ৫০০ টাকা ; গ) দূরবর্তী কল ১৬ কি.মি. উর্ধে প্রতি কি.মি ১৫ টাকা হারে ঘ) অ্যাম্বুলেন্স গাড়ি দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘণ্টা ওয়েটিং ফি ৫০ টাকা হারে । ঙ) প্রতি অক্সিজেন সিলিণ্ডার সরবরাহ ৬০০ টাকা;
ক) দেশের সকল এলাকায় ৮কি:মি: পর্যন্ত প্রতি কল ৫০০ টাকা । খ) ৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০০ টাকা ; গ) দূরবর্তী কল ১৬ কি.মি. উর্ধে প্রতি কি.মি ২০ টাকা হারে ঘ) অ্যাম্বুলেন্স গাড়ি দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘণ্টা ওয়েটিং ফি ৫০ টাকা হারে । ঙ) প্রতি অক্সিজেন সিলিণ্ডার সরবরাহ ৬০০ টাকা; |
সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত; |
সাকরিয়া হায়দার উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মেহেরপুর । ফোন: ০২৪৭৯৯২১১০০ মোবাইল: ০১৭১০৯৩৮১৭১ ই-মেইল: dadmpr@fireservice.gov.bd
|
৩. |
ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স
|
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র,
|
কাগজপত্র: ২। তথ্য ফরম; ৩। নকশা (ফ্লোর প্লান); ৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫। জমির মূল্যায়ন ৬। ট্রেড লাইসেন্স ৭। মেমোরেন্ডাম অব |
নির্ধারিত/ধার্র্যকৃত ফিস ট্রেজারী চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল
|
৯০ দিন |
সাকরিয়া হায়দার উপসহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মেহেরপুর । ফোন: ০২৪৭৯৯২১১০০ মোবাইল: ০১৭১০৯৩৮১৭১ ই-মেইল: dadmpr@fireservice.gov.bd
|
৪. |
ফায়ার রিপোর্ট
|
ক্ষতিগ্রস্ত ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক
|
কাগজপত্র : ১। আবেদন (সাদা কাগজ); ২। জিডির কপি ৩। ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা ৪। ক্ষতিগ্রস্ত মালামালের স্থিরচিত্র ৫। পেপার কাটিং ৬। চালানের মূলকপি প্রাপ্তিস্থান: উপসহকারী পরিচালকের কার্যালয়
|
বীমা বিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- (একশত
|
পূর্ণাঙ্গ তদন্ত
|
সাকরিয়া হায়দার উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মেহেরপুর । ফোন: ০২৪৭৯৯২১১০০ মোবাইল: ০১৭১০৯৩৮১৭১ ই-মেইল: dadmpr@fireservice.gov.bd
|
২.২) প্রাতিষ্ঠানিক সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে বিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে) |
ক্ষতিগ্রস্ত ব্যক্তি/প্রতিষ্ঠান
|
কাগজপত্র : ১। আবেদন (সাদা কাগজ); ২। জিডির কপি ৩। ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা ৪। ক্ষতিগ্রস্ত মালামালের স্থিরচিত্র ৫। পেপার কাটিং ৬। চালানের মূলকপি প্রাপ্তিস্থান: উপসহকারী পরিচালকের কার্যালয়
|
বীমা বিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- (একশত
|
পূর্ণাঙ্গ তদন্ত
|
সাকরিয়া হায়দার উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মেহেরপুর । ফোন: ০২৪৭৯৯২১১০০ মোবাইল: ০১৭১০৯৩৮১৭১ ই-মেইল: dadmpr@fireservice.gov.bd
|
২.৩) অভ্যন্তরীণ সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
অর্জিত ছুটি মঞ্জুর |
প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরীক্ষা নিরীক্ষান্তে ছুটির বিধিমালা অনুযায়ী ছুটি মঞ্জুর;
|
আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ
|
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ ৭ কর্মদিবসের
|
সাকরিয়া হায়দার উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মেহেরপুর । ফোন: ০২৪৭৯৯২১১০০ মোবাইল: ০১৭১০৯৩৮১৭১ ই-মেইল: dadmpr@fireservice.gov.bd
|